রাজধানীতে অনশনে অসুস্থ শতাধিক শিক্ষক দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনের হুঁশিয়ারি

মোঃ মুশফিক হাওলাদার, লালমোহন, প্রতিনিধি : সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ প্যানেল চাকরিপ্রত্যাশীরা তাদের অবস্থান কর্মসূচির ১৬তম দিন ও আমরণ অনশনের ষষ্ঠ দিন পার করেছেন গতকাল রোববার। জাতীয় প্রেস ক্লাবের সামনে গত মঙ্গলবার থেকে আমরণ অনশনে বসেছেন তারা। অনশনের কয়েক দিনে শতাধিক শিক্ষক গুরুতর অসুস্থ হয়ে স্যার সলিমুল্লাহ মিটফোর্ড হাসপাতালে ভর্তি হয়েছেন।

সারাদেশ থেকে আসা তিন শতাধিক শিক্ষক এ অনশনে অংশ নিচ্ছেন। পুরুষ শিক্ষকরা আমরণ অনশনে অংশ নেন। আর নারী শিক্ষকরা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনশন করছেন। নারী শিক্ষকরা রাতে প্রেস ক্লাবের সামনে থাকছেন না। প্রধানমন্ত্রীর ঘোষণা না আসা পর্যন্ত তারা টানা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালনকালে লাঠিপেটা ও পানি ছুড়ে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এরপর জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা অবস্থান করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।
প্রাথমিক সহকারী শিক্ষক প্যানেল নিয়োগপ্রত্যাশী কমিটির প্রচার সম্পাদক ইলিয়াছ ভূঁইয়া সমকালকে বলেন, আমরা রাজধানী ছাড়ব না। দাবি আদায় না হওয়া পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে আমাদের অবস্থান ও আমরণ অনশন অব্যাহত থাকবে। আন্দোলনকারীদের দাবি, ২০১৪ সালের পরে তারা এই প্রথম তাদের সামনে একটি নিয়োগ পরীক্ষা পেয়েছেন। তাদের অনেকের চাকরির বয়সই এরই মধ্যে ফুরিয়েছে। এ পরিস্থিতিতে নতুন আবেদনের সুযোগ নেই। তাছাড়া তারা সবাই লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করেছেন। এখন তাদের বাদ দিয়ে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া অমানবিক।

সংগঠনের সভাপতি আব্দুল কাদের বলেন, দীর্ঘদিন ধরে সরকারের কাছে অনেক আবেদন নিবেদন করেও ফল না পাওয়ায় তারা আমরণ অনশন করতে বাধ্য হয়েছেন।