বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:১২ অপরাহ্ন
শিরোনাম :
কাশ্মীরের জামা মসজিদ বন্ধ করে জুমার নামায পড়তে দেয়নি ভারত জুমার আলোচনায় খতিবদের ডেঙ্গু-গুজব-বন্যা নিয়ে বক্তব্য রাখার আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর মসজিদে গুলি করতে গিয়ে উল্টো ইসলাম ধর্ম গ্রহণ করলেন সাবেক মার্কিন সেনা! Splash Chia Seeds To Supercharge Your Metabolism, Burn Fat And Fight Inflammation ইন্টারনেট সেবা নিতে চাইলে কোরআনে শপথ নিতে হবে মসজিদে নামাজ পড়তে গিয়ে আয়ের একমাত্র অবলম্বন ভ্যানটি চুরি হয় বিমানবন্দরে লাগেজ হারিয়ে গেলে ফিরে পাওয়ার উপায় আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির সাথে হিজরী সন সম্পৃক্ত: চরমোনাই পীর The story of success -Ashraf Ali Sohan চিত্রনায়িকা পরী মণি ও (এডিসি) সাকলায়েনের নতুন ভিডিও ফাঁস, দেখুন গোপালপুরে মসজিদে হামলায় বৃদ্ধ নিহত, সড়ক অবরাধ, আটক দুই কোম্পানীগঞ্জে দিনদুপুরে কলেজছাত্র অপহরণ ৪ দিন পরও উদ্ধার করতে পারেনি পুলিশ বানিয়াচংয়ে ক্ষুদে শিক্ষার্থীদের আবিস্কার নিয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

দুবাইর এয়ারশো’তে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

Reporter Name
  • Update Time : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
  • ৩৯ Time View

মুসলিম ভয়েস ডেস্ক | বিশ্বের অন্যতম বড় অ্যাভিয়েশন প্রদর্শনী দুবাই এয়ারশো-২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশিদের ভোটার তালিকা প্রণয়ন শুরু এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণে নির্বাচন কমিশনের অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

গতকাল রবিবার ( ১৭ নভেম্বর) স্থানীয় সময় সকালে দুবাই ওয়ার্ল্ড সেন্টারে জঁমকালো আয়োজনে ১৬তম দুবাই এয়ারশো’র উদ্বোধন করা হয়। গতকাল থেকে ২১ নভেম্বর দুবাইয়ের আকাশে দ্বিবার্ষিক এই এয়ারশো অনুষ্ঠিত হচ্ছে। এতে অংশ নিয়েছে ১৬০ দেশের প্রায় ১৩শ’ কোম্পানি। সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ এয়ারশো’তে যোগ দিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিকেলে মনোজ্ঞ উড়োজাহাজের মহড়া উপভোগ করবেন প্রধানমন্ত্রী। পাঁচ দিনব্যাপী এই এয়ারশো’তে প্রতিদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুবাইয়ের আকাশে উড়োজাহাজের মহড়া চলবে। ১৯৮৯ সালে শুরু হওয়া দুবাই এয়ারশো অ্যাভিয়েশন কোম্পানিগুলোর বৈশ্বিক প্লাটফর্মে পরিণত হয়েছে। এ বছর সারা বিশ্বের ৮৭ হাজারের বেশি ট্রেড ভিজিটর ও ১ হাজার ৩শ’র পবশি এক্সিবিটর দুবাইয়ের ভবিষ্যৎ বিমান বন্দর দুবাই ওয়ার্ল্ড সেন্টারে এ উপলক্ষে সমবেত হয়েছেন। এছাড়াও এতে ১৬০টি দেশ থেকে ১৬৫টি বিমান অংশ নিচ্ছে।

২০১৭ সালে অনুষ্ঠিত এয়ারশো সাফল্যকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। ২০১৭ সালের এই শোতে ১১৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের বেশি মূল্যে অর্ডার পাওয়া গিয়েছিল। এর মধ্যে ছিল এয়ারবাসের কাছে ৪৩০টি বিমানের জন্য ৪৯ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের ইন্ডিগো পার্টনার্স অর্ডার এবং ফ্লাইদুবাইয়ের সাথে বোয়িংয়ের ২৭ বিলিয়ান মার্কিন ডলার চুক্তি।

১৯৮৯ সালে দুবাই এয়ার শোটি প্রথম প্রদর্শিত হয়। এটি এখন বেসামরিক বিমান শিল্পের জন্য একটি বৈশ্বিক প্লাটফরমে পরিণত হয়েছে। এখানে বিশ্বের বিমান প্রস্তুতকারক এখানে তাদের প্রস্তুতকৃত নতুন মডেলের বিমান প্রদর্শন ও বিক্রয় করেন। পাশাপাশি, এখানে প্রাইভেট ও পাবলিক সেক্টরের কোম্পানিগুলো নতুন নতুন প্রযুক্তি, সুযোগ এবং এই শিল্পের প্রতিবন্ধকতাগুলো নিয়েও আলোচনা করতে পারেন।
ইউএই’র বিমান কোম্পানিগুলো বেশ কিছু নতুন অর্ডার ঘোষণা করে ও তাদের আগের চুক্তিগুলো নিশ্চিতের মাধ্যমে একে এই অঞ্চলের সবচেয়ে সফল ও বৃহত্তম প্রদর্শনিতে পরিণত করতে পারবে বলে আশা করা হচ্ছে। পরে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সম্মানে আবু ধাবির শাংরিল-লা হোটেলে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান আয়োজিত এক নৈশভোজে তিনি যোগ দেবেন। প্রধানমন্ত্রীর সফরকালীন সময়ে এই হোটেলেই অবস্থান করছেন।

প্রধানমন্ত্রী দুবাই এয়ারশো-২০১৯ ও অন্যান্য অনুষ্ঠানে যোগ দিতে চার দিনের সরকারি সফরে শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাত পৌঁছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, আজ সোমবার আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশীদের ভোটার তালিকা প্রণয়ন শুরু এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণে নির্বাচন কমিশনের অনুষ্ঠান উদ্বোধন করবেন।
ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে জানান : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছায় অভ্যর্থনা জানিয়েছেন বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবি ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দ। প্রধানমন্ত্রী চার দিনের সফরে গত শনিবার রাতে আবুধাবি পৌঁছলে হোটেল শাংরিলায় বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি আলহাজ মোহাম্মদ ইফতেখার হোসেন বাবুলের নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ ও প্রবাসী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গরা প্রধানমন্ত্রীকে এ ফুলেল শুভেচ্ছায় অভ্যর্থনা জানান।

এ সময় প্রবাসীদের খোঁজ-খবর নেন প্রধানমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন মধ্যপ্রাচ্যে বাংলাদেশি কমিউনিটির অন্যতম নেতা বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি আলহাজ মোহাম্মদ ইফতেখার হোসেন বাবুল, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সাধারণ সম্পাদক নাছিরউদ্দিন তালুকদার, সিনিয়র সহ-সভাপতি ইমরাদ হোসেন ইমু, সহ-সভাপতি শওকত আকবর, যুগ্ম সম্পাদক মোহাম্মদ মঈনউদ্দিন, সাংবাদিক জাহাঙ্গীর কবির বাপ্পী, গোলাম কাদের ইফতি, সাংগঠনিক সম্পাদক এস এম আলাউদ্দিন ও আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী এবং বঙ্গবন্ধু পরিষদের অন্যান্য নেতৃবৃন্দসহ বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গগণ। প্রধানমন্ত্রী দুবাই এয়ারপোর্টে আসার পর আনুষ্ঠানিক মটর শোভাযাত্রা সহকারে তাকে আবুধাবির হোটেল শাংরিলায় নিয়ে যাওয়া হয়।
সূত্র : ইনকিলাব
 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

পরিচালনা পর্ষদ

সম্পাদক ও প্রকাশক:
Admin
© ২০২০ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত.মুসলিম ভয়েস কোপেরেটিভ লি.
Design By NooR IT
themesba-lates1749691102