বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০১:২১ অপরাহ্ন
শিরোনাম :
কাশ্মীরের জামা মসজিদ বন্ধ করে জুমার নামায পড়তে দেয়নি ভারত জুমার আলোচনায় খতিবদের ডেঙ্গু-গুজব-বন্যা নিয়ে বক্তব্য রাখার আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর মসজিদে গুলি করতে গিয়ে উল্টো ইসলাম ধর্ম গ্রহণ করলেন সাবেক মার্কিন সেনা! ইন্টারনেট সেবা নিতে চাইলে কোরআনে শপথ নিতে হবে মসজিদে নামাজ পড়তে গিয়ে আয়ের একমাত্র অবলম্বন ভ্যানটি চুরি হয় বিমানবন্দরে লাগেজ হারিয়ে গেলে ফিরে পাওয়ার উপায় আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির সাথে হিজরী সন সম্পৃক্ত: চরমোনাই পীর The story of success -Ashraf Ali Sohan চিত্রনায়িকা পরী মণি ও (এডিসি) সাকলায়েনের নতুন ভিডিও ফাঁস, দেখুন গোপালপুরে মসজিদে হামলায় বৃদ্ধ নিহত, সড়ক অবরাধ, আটক দুই কোম্পানীগঞ্জে দিনদুপুরে কলেজছাত্র অপহরণ ৪ দিন পরও উদ্ধার করতে পারেনি পুলিশ বানিয়াচংয়ে ক্ষুদে শিক্ষার্থীদের আবিস্কার নিয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত খুলনায় স্কুল ছাত্রীর নগ্ন ছবি ফেসবুকে ছড়িয়ে দেওয়ায় যুবক গ্রেফতার

দিল্লির দাঙ্গায় ঘরছাড়া মুসলমানদের জন্য আমার দরজা সব সময় খোলা: মমতা

Reporter Name
  • Update Time : শনিবার, ১১ এপ্রিল, ২০২০
  • ১২৩ Time View

দিল্লির হিংসায় যাঁরা গৃহহীন কিংবা আতঙ্কে দিন কাটছে, তাঁদের বাংলায় স্বাগত জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে তিনি বললেন, ‘আমি নিজে দু’মুঠো ভাত খেতে পেলে , তাঁদের একমুঠো ভাত নিশ্চয়ই দেব’।

সব খবর সবার আগে পেতে গ্রুপে জয়েন করুন 

এদিন ‘বাংলার গর্ব মমতা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দিল্লি থেকে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছেন হাজার হাজর মানুষ। আজ তাঁরা গৃহহারা, সন্তান হারা, খাদ্য হারা, সন্ত্বান হারা, তাঁদের জন্য আমাদের কিছু করবার প্রয়োজন রয়েছে।’

কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে মমতা বলেন, ‘যাঁরা মানুষকে আশ্রয়হীন করতে পারেন,তাঁরা মানুষকে আশ্রয় দিতে পারেন না, সেক্ষমতা নেই।এরপরই তিনি বলেন, ‘এই বাংলা সেই বাংলা যাঁরা মায়ের আঁচল দিয়ে সকলকে ভালোবাসে, চোখের জল মুছিয়ে দেয়।’

এদিন সভা মঞ্চ ছেকেই বাংলার তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে , তৃণমূল কংগ্রেস এবার দিল্লি হিংসার দুঃস্থদের সাহায্যের জন্য তহবিল গঠন করছে। এর দায়িত্ব তিনি ডেরেক ও ব্রায়নকে দেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পাঁচ পয়সা দিতে পারলেও দেব, পঞ্চাশ পয়সা দিতে পারলেও দেব।

আমি ভিক্ষা চাইনা কারো কাছে। আমি নিজে দু’মুঠো ভাত খেতে পেলে , আমি এক মুঠো ভাত তাঁদের দেব। নিশ্চয়ই দেব। ‘ অন্যদিকে, দিল্লির সংঘর্ষের সূত্র ধরে কেন্দ্রীয় সরকারকে তুলোধনা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দিল্লির ঘটনাকে পরিকল্পিত গণহত্যা বলেও মন্তব্য করেন তৃণমূল সুপ্রিমো।

সোমবার নেতাজি ইন্ডোরে দলের সভায় দলীয় কর্মসূচি ঘোষণার পাশাপাশি দিল্লির সংঘর্ষ নিয়েও বিজেপিকে একহাত নেন মমতা। দিল্লিতে গুজরাত মডেল প্রয়োগ হয়েছে বলেও অভিযোগ তৃণমূলনেত্রীর। দিল্লির ঘটনায় মর্মাহত তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিকল্পনা করেই দিল্লিতে সংঘর্ষ বাধানো হয়েছে বলে অভিযেগা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

‘দিল্লির ঘটনা পরিকল্পিত গণহত্যা, পরে এটিকেই সাম্প্রদায়িক হিংসা বলে চালানো হয়’, সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দলের সভায় কেন্দ্রীয় সরকারকে বিঁধে এমনই মন্তব্য করলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে দিল্লির সংঘর্ষকে ধিক্কারজনক বলেও মন্তব্য করেন তৃণমূল সুপ্রিমো।

আরো পড়ুন-মোদির ও অমিতের পদত্যাগের দাবিতে ভারতীয় সংসদে তুমুল উত্তেজনা

বিতর্কিত নাগরিকত্ব আইন ঘিরে রাজধানী দিল্লিতে উগ্র হিন্দুত্ববাদীদের তাণ্ডবে তুমুল উত্তেজনা ছড়িয়েছে ভারতের সংসদেও। বিরোধীদের হট্টগোলের জেরে রাজ্যসভা মুলতবি করা হয়েছে। লোকসভার অধিবেশনও মুলতবি হয়েছে দফায় দফায়।

এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, দিল্লির সহিংসতা নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবিতে দুই কক্ষেই সোচ্চার ছিল কংগ্রেস, তৃণমূল, আপ, বিএসপিসহ অধিকাংশ বিরোধী দল। তুমুল প্রতিবাদের মুখে পড়ে ‘পরে আলোচনা’র কৌশল নিয়েছে শাসক দল।

বিরোধীদের হট্টগোলের জেরে রাজ্যসভা মুলতবি করা হয়েছে। লোকসভার অধিবেশনও মুলতবি হয়েছে দফায় দফায়। জানা গেছে, অধিবেশন ফের শুরু হলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিবৃতি দিতে পারেন।

লোকসভার বাইরে গান্ধী মূর্তির পাদদেশে চোখে কালো কাপড় বেঁধে ‘গান্ধীজির তিন বাঁদর’-এর অনুকরণে প্রতিবাদ করেন তৃণমূল সংসদ সদস্যরা। সেই বিক্ষোভে কংগ্রেস এমপিদেরও যোগ দিতে দেখা গিয়েছে। দিল্লির সহিংস ঘটনার পর সোমবার থেকে শুরু হয়েছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব।

অধিবেশন শুরুর দিনই বড়সড় ধাক্কা খায় শাসক দল বিজেপি। দিল্লির সহিংসতা নিয়ে আলোচনার দাবি জানিয়ে এ দিন সংসদের উভয় কক্ষেই আলোচনার প্রস্তাব দেয় বিরোধীরা। কংগ্রেসের রাজ্যসভার দলনেতা গোলাম নবি আজাদ প্রশ্ন তোলেন, দিল্লিতে যখন সংঘর্ষ ছড়াচ্ছে, সরকার কি তখন ‘ঘুমোচ্ছিল’।

দিল্লির সহিংসতা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিবৃতি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগের দাবি তোলে কংগ্রেস। এ দিন রাজ্যসভার চেয়েও বেশি বিশৃঙ্খলা হয়েছে লোকসভায়। অমিত শাহের পদত্যাগ দাবি করে তুমুল হট্টগোল শুরু করেন বিরোধীরা। কিন্তু রাজ্যসভার মতোই লোকসভাতেও স্পিকার ওম বিড়লা জানিয়ে দেন, এটা আলোচনার উপযুক্ত সময় নয়।

তিনি বলেন, অবস্থার উন্নতির জন্য আমরা অপেক্ষা করব। তার পর আলোচনার অনুমোদন দেব। কংগ্রেসসহ তৃণমূল, আপ, এসপি, বিএসপি, ডিএমকেসহ প্রায় সব বিরোধী দলের সংসদ সদস্যদের হট্টগোলে দফায় দফায় মুলতবি হয়ে যায় অধিবেশন।

কংগ্রেস এমপি শশী থারুর, রাহুল গান্ধী ও অধীর চৌধুরীকে দেখা গিয়েছে প্রতিবাদস্থলে প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে থাকতে। সেই প্ল্যাকার্ডে দাবি উঠেছিল, অবিলম্বে পদত্যাগ করুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুনঃ ভারতে দিল্লিতে হানা দিয়েছে করোনাভাইরাস

প্রাণঘাতী করোনাভাইরাস এবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে হানা দিয়েছে। নয়াদিল্লি ও তেলেঙ্গানায় নতুন করে দুইজন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। সোমবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ খবর জানিয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ভারতে পাঁচজন আক্রান্ত হল। খবর এনডিটিভির।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নতুন আক্রান্তদের মধ্যে নয়াদিল্লির রোগীর ইতালি বেড়াতে গিয়েছিল। আর তেলেঙ্গানার আক্রান্ত ব্যক্তির সাম্প্রতিক সময়ে দুবাই ভ্রমণের ইতিহাস রয়েছে। এছাড়া আরও বিস্তারিত তাদের ভ্রমণ ইতিহাস পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানা গেছে। এর আগে কেরালায় তিন শিক্ষার্থীর শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছিল।

তবে প্রাথমিক চিকিৎসার পর তারা সুস্থ হয়েছেন বলে জানা গেছে। এছাড়া চীন থেকে আগত ভারতীয়দের কোয়ারান্টাইন করে রাখা হয়েছে। কয়েক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পরে কয়েক জনকে ছেড়েও দেয়া হয়েছে

সব খবর সবার আগে পেতে গ্রুপে জয়েন করুন 

cover photo, No photo description available.

Please Share This Post in Your Social Media

More News Of This Category

পরিচালনা পর্ষদ

সম্পাদক ও প্রকাশক:
Admin
© ২০২০ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত.মুসলিম ভয়েস কোপেরেটিভ লি.
Design By NooR IT
themesba-lates1749691102