শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২২ অপরাহ্ন
শিরোনাম :
কাশ্মীরের জামা মসজিদ বন্ধ করে জুমার নামায পড়তে দেয়নি ভারত জুমার আলোচনায় খতিবদের ডেঙ্গু-গুজব-বন্যা নিয়ে বক্তব্য রাখার আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর মসজিদে গুলি করতে গিয়ে উল্টো ইসলাম ধর্ম গ্রহণ করলেন সাবেক মার্কিন সেনা! ইন্টারনেট সেবা নিতে চাইলে কোরআনে শপথ নিতে হবে মসজিদে নামাজ পড়তে গিয়ে আয়ের একমাত্র অবলম্বন ভ্যানটি চুরি হয় বিমানবন্দরে লাগেজ হারিয়ে গেলে ফিরে পাওয়ার উপায় আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির সাথে হিজরী সন সম্পৃক্ত: চরমোনাই পীর The story of success -Ashraf Ali Sohan চিত্রনায়িকা পরী মণি ও (এডিসি) সাকলায়েনের নতুন ভিডিও ফাঁস, দেখুন গোপালপুরে মসজিদে হামলায় বৃদ্ধ নিহত, সড়ক অবরাধ, আটক দুই কোম্পানীগঞ্জে দিনদুপুরে কলেজছাত্র অপহরণ ৪ দিন পরও উদ্ধার করতে পারেনি পুলিশ বানিয়াচংয়ে ক্ষুদে শিক্ষার্থীদের আবিস্কার নিয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত খুলনায় স্কুল ছাত্রীর নগ্ন ছবি ফেসবুকে ছড়িয়ে দেওয়ায় যুবক গ্রেফতার

আর্তমানবতার ডাকে খুলনা শহরের সামাজিক সংগঠন: কাজ করে যাচ্ছে ফেইসবুক গ্রুপ সদস্যরাও

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ৭৮ Time View

বৃহত্তর শিল্পনগরী খুলনা।আধুনিকতার নব্য সাজে সজ্জিত শহরের প্রানকেন্দ্রগুলি।শিক্ষার হারটা তুলনামূলকভাবে এগিয়ে এই শহরের।কর্মব্যস্ততার অন্যতম নগরীও বলা যায় এই শহরটাকে।কোলাহলও অন্যান্য শহর থেকেও কম।রাস্তাঘাট উন্নত।বিদ্যুৎ ব্যবস্থাও বেশ ভালো।সব মিলিয়ে স্কুল,কলেজ,মসজিদ,মাদ্রাসাসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানের কমতি নাই এই শহরে।

সরকারী অনেক স্থাপনা ও প্রতিষ্ঠান এর ছড়াছড়ি ভৈরব নদীর তীরে অবস্থিত শহরটিতে।দৃষ্টিনন্দন কিছু সৌন্দর্যময় পরিবেশও এই শহরে বিদ্যমান।মোটকথা আধুনিকতায় পিছিয়ে নেই এই শহর।পাশাপাশি এই শহরের মুলপ্রান জুটমিল গুলো বন্ধ থাকায় অনেক মানুষ কর্মব্যস্তহীন হয়ে পড়েছে যুগ পার হয়ে গেছে।তবুও হিসেবী ও নিয়ন্ত্রিত এ শহরের মানুষেরা।

সবকিছুর সাথে তাল মিলিয়ে চলতে থাকা এই শহরের মাঝেও কিন্তু বিশ্বমহামারী করোনা ভাইরাসের হুমকি থেকে বাদ যায়নি প্রানপ্রিয় এই শহরটি।ধীরে ধীরে নেমে এসেছে শংকা।গতিরোধে থমকে গেছে এই শহর করোনা আশংকায়।স্থবিরতায় নিমজ্জিত হয়ে পড়েছে।জনমনে দীর্ঘশ্বাস উঠানামার প্রতিযোগিতা করছে।চিন্তামগ্ন মানুষগুলো শংকা থেকে বাঁচতে গৃহবন্দী হয়ে পড়ছে।এই শহরের আয় ও ব্যায় প্রায় মানুষেরই সীমিত ও হিসেবের মধ্যেই বলা যায়।অন্যান্য স্থানের মতো এখানেও দিনমজুরদের বসবাস রয়েছে।

আমি আগেই বলেছি এই শহরের মানুষ একটু শিক্ষিত বেশি।তাই উদ্দীপনা,অনুপ্রেরনা আর উৎসাহ এবং সংগঠক প্রকৃতির।তাই এরা ক্ষুদ্র ক্ষুদ্র ভাবেই বিভিন্ন সংস্থা,সমবায় ও একতা গড়ে তোলে।সামাজিক ভাবে এসব সংস্থা,টিম,সমবায়গুলো জনকল্যানে নিবেদিত এবং অরাজনৈতিক ধরনের হয়ে থাকে।হ্যাঁ এটাও বলা যায় দল,মত,সংগঠন নির্বিশেষে এরা গড়ে তোলে একতা।

হ্যাঁ পাঠকরা আমি এই শহরের কয়েকটি সংগঠনকে দেখেছি নিঃস্বার্থভাবে প্রতিদিন রক্ত ম্যানেজ করে দেয়া, খাবার বিতরন করা,,রমজান মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরন,কুরবানির পুরোটা অসহায়দের মাঝে বিতরন,দূর্গা পূজাতে বস্ত্রবিতরন,বড়দিনে উৎসব ধর্ম,বর্ণ নির্বিশেষে মানবতাকে নিয়ে কাজ করতে।

এদের মধ্যে #Amader_khulna_আমাদের_খুলনা গ্রুপটি বেশ কার্যকরী ভূমিকা পালন করছে ২০১৬ সাল থেকে।এই ফেসবুক গ্রুপটির সভাপতি সালেহ্উদ্দিন সবুজ ভাই এবং সেক্রেটারি সৌরভ গাইন দাদা।এছাড়াও এই গ্রুপের সাথে আরো কিছু গ্রুপ ওতপ্রোতভাবে জড়িত।

#খুলনা_ব্লাড_ব্যাংক
#খুলনা_ফুড_ব্যাংক
#Khulna_blood_donar_club_খুলনা_ব্লাড_ডোনার_ক্লাব

এই ক্লাবগুলোর সদস্যদের অক্লান্ত পরিশ্রম সত্যিই প্রশংসনীয়।নিজেদের ছোট ছোট ফান্ড দিয়ে তৈরি হওয়া এই ক্লাবগুলি একত্রিত হয়ে একই প্লাটফর্মে এসে আর্তমানবতার সেবাই অকাতরে বিলিয়ে দিছেন নিজেদের শ্রম,অর্থ,সময় ও জ্ঞান।যার একত্রিত সমন্বয়েই আজ তাদের পথচলা রাজপথে।ক্লাবগুলোর প্রধান প্রধান সমন্বয়কারী ও কর্মকর্তাদের আহবানে গঠিত হয়েছে ত্রান ফান্ড।সমাজের প্রত্যেক শ্রেনীর বিত্তবানদের কাছে তাদের আহবানে হাত পেতে সাহায্য চেয়ে অসহায়,দুস্থ,সুবিধাবঞ্চিতদের পক্ষে মানবতা প্রদর্শনের শ্লোগান দিয়ে যাচ্ছে দিনের পর দিন,মাসের পর মাস।

রাত-দিনের ২৪ ঘন্টাতেই তাদের রক্ত বিতরন ও সংগ্রহ কর্মসূচি চলমান যা এই সমাজ,শহর তথা রাস্ট্রের জন্য অতীব গুরুত্বপূর্ণ। এছাড়া ফুড ব্যাংক অসহায়দের কাছে সংগ্রহ ও সরবরাহ করে যাচ্ছে মানসম্পন্ন নিত্যপ্রয়োজনীয় পন্য।আমি মনে করি সরকারী সহযোগিতা পেলে এসব টিম অসহায়,দুস্থ,সুবিধাবঞ্চিত মানুষের হাতে হাতে পৌঁছে দিতে পারে খাবার।হাসি ফুটিয়ে তুলতে পারে সবার।যেই হাসিতে মানবতার সূর্য উদিত হতে পারে খুলনার আকাশে।শান্তির বাতাস বয়ে যেতে পারে খুলনার পরিবেশজুড়ে।যা দেখে অবাক হবে দেশ।অবাক হতে পারে বিশ্ব!

সুপ্রিয় পাঠকরা,আপনাদের সুবিধার জন্যে নিচে ওইসব ক্লাবগুলোর ফেইসবুক গ্রুপের লিংক দেয়া হলো।যা ওপেন করলেই দেখতে পারবেন আর্তমানবতাময় ক্ষুদ্রসম্রাজ্যের গ্রুপগুলোর সদস্যকর্মীদের একাগ্রতা,পরিশ্রম ও সফলতার ধাপগুলো।

https://www.facebook.com/groups/1232999120089602/

 

https://www.facebook.com/groups/199794260658874/

 

https://www.facebook.com/groups/265167970648505/

 

https://www.facebook.com/groups/744858605683867/

 

আর্তমানবতার ডাকে ঘরে বসে নেই খুলনা শহরের সামাজিক সংগঠন: কাজ করে যাচ্ছে ফেইসবুক গ্রুপ সদস্যরাও

আর্তমানবতার ডাকে খুলনা শহরের সামাজিক সংগঠন: কাজ করে যাচ্ছে ফেইসবুক গ্রুপ সদস্যরাও

Please Share This Post in Your Social Media

More News Of This Category

পরিচালনা পর্ষদ

সম্পাদক ও প্রকাশক:
Admin
© ২০২০ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত.মুসলিম ভয়েস কোপেরেটিভ লি.
Design By NooR IT
themesba-lates1749691102